আইনজীবী অন্তর্ভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত

করোনা পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় হল প্রদানে অপারগতা প্রকাশ করায় আগামী ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা আপাতত স্থগিত করেছে বাংলাদেশ বার কাউন্সিল।

আজ রোববার (২০ সেপ্টেম্বর) বার কাউন্সিলের ওয়েবসাইটে সংস্থার সচিব মোঃ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে ‘বর্তমান মহামারী করোনাকালীন পরিস্থিতির কারণে এবং বিভিন্ন কেন্দ্র শেষ মূহুর্তে পরীক্ষা গ্রহণে অসম্মতি প্রকাশ করায় উল্লিখিত পরীক্ষাটি গ্রহণ করা সম্ভব হচ্ছে না’ বলে উল্লেখ করা হয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে স্বল্প সময়ের নোটিশে লিখিত পরীক্ষা পরবর্তীতে গ্রহণ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

এর আগে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২৭ জুলাই বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ১৩ হাজার শিক্ষার্থীর লিখিত পরীক্ষার নেওয়ার জন্য আগামী ২৬ সেপ্টেম্বর দিন নির্ধারণ করা হয়েছিল।

উল্লেখ্য, পূর্বে শুধুমাত্র মৌখিক পরীক্ষার (ভাইবা) মাধ্যমে আইনজীবীদের সনদ প্রদান করা হতো। তবে দিন দিন শিক্ষার্থীদের চাপ বাড়তে থাকায় আইনজীবী হতে বর্তমানে নৈবর্ত্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। আবার ওই তিন ধাপের যে কোনও একটি পরীক্ষায় শিক্ষার্থীরা একবার উত্তীর্ণ হলে পরবর্তী পরীক্ষায় তারা দ্বিতীয় ও শেষবারের মতো অংশগ্রহণের সুযোগ পান।তবে দ্বিতীয়বারেও অনুত্তীর্ণ হলে তাদেরকে পুনরায় শুরু থেকেই পরীক্ষায় অংশ নিতে হয়। সে অনুসারে ২০১৭ সালের ৩৪ হাজার শিক্ষার্থীর মধ্যে থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া ৩ হাজার ৫৯০ শিক্ষার্থী এবং ২০২০ সালে প্রায় ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবীর মধ্যে এমসিকিউ উত্তীর্ণ ৮ হাজার ৭৬৪ শিক্ষার্থী সহ সর্বমোট ১২ হাজার ৮৫৮ জন সনদ প্রত্যাশী লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

পরের সংবাদ

ত্রয়োদশ সহকারী জজ নিয়োগের মৌখিক পরীক্ষার সময়সূচী নির্ধারণ

রবি অক্টো ১৮ , ২০২০
ত্রয়োদশ সহকারী জজ (১৩তম বিজিএস) নিয়োগের স্থগিত হওয়া মৌখিক পরীক্ষার পরিবর্তীত সময়সূচী নির্ধারণ করেছে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন। কমিশনের ওয়েবসাইটে গতকাল শুক্রবার (৯ অক্টোবর) প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২৩ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা কমিশনের সচিবালয়ে অনুষ্ঠিত হবে। […]