নতুন অ্যাটর্নি জেনারেল হিসেবে আলোচনায় শীর্ষে আমিন উদ্দিন!

কাজী ফয়েজুর রহমান: ইংরেজিতে একটা কথা প্রচলিত আছে ‘The show must go on’ । ফলে কোন একটা জায়গা খালি হলে সেখানে অন্য কেউকে নিযুক্ত করতে হয়। দেশের ইতিহাসে দীর্ঘমেয়াদে দায়িত্বপালন করা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম গত ২৭ সেপ্টেম্বর ইন্তেকাল করেন। এরপর থেকে স্বভাবতই আদালত অঙ্গনে পরবর্তী অ্যাটর্নি জেনারেল কে হবেন, তা নিয়ে অন্তহীন জল্পনা-কল্পনা শুরু হয়েছে।

আদালত অঙ্গনের গুঞ্জন যদি সত্যি হয় তবে দেশের ১৪তম অ্যাটর্নি জেনারেল হতে যাচ্ছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির টানা দু’বারের সভাপতি এ এম আমিন উদ্দিন। কেননা অন্যান্য আরও কয়েকটি নামের সাথে আলোচনায় শীর্ষে রয়েছে সদালাপী এই জ্যেষ্ঠ আইনজীবীর নাম।

অ্যাটর্নি জেনারেল হলো একটি সাংবিধানিক পদ। অ্যাটর্নি জেনারেল সরকারকে সংবিধান, সাধারণ আইন, আন্তর্জাতিক চুক্তি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে আইনগত পরামর্শ দেন। সরকারের পক্ষে আদালতে উপস্থিত থাকেন। বলা যায় অ্যাটর্নি জেনারেল হলো সরকারের আইনগত পরামর্শক।

সংবিধানের ৬৪(১) অনুচ্ছেদে বলা হয়েছে: ‘সুপ্রিম কোর্টের বিচারক হইবার যোগ্য কোন ব্যক্তিকে রাষ্ট্রপতি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগদান করিবেন।’ (২) ‘অ্যাটর্নি-জেনারেল রাষ্ট্রপতি কর্তৃক প্রদত্ত সকল দায়িত্ব পালন করিবেন।’ (৩) ‘অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালনের জন্য বাংলাদেশের সকল আদালতে তাহার বক্তব্য পেশ করিবার অধিকার থাকিবে।’ (৪) ‘রাষ্ট্রপতির সন্তোষানুয়ায়ী সময়সীমা পর্যন্ত অ্যাটর্নি জেনারেল স্বীয় পদে বহাল থাকিবেন এবং রাষ্ট্রপতি কর্তৃক নির্ধারিত পারিশ্রমিক লাভ করিবেন।’

এজন্য গুরুত্বপূর্ণ এ পদ পূরণে পেশাদার আইনজীবীদের মধ্য থেকে যোগ্য এবং উপযুক্ত ব্যক্তিকেই নিয়োগ দেয়া হবে। তাই পরবর্তী অ্যাটর্নি জেনারেল হিসেবে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এএম আমিন উদ্দিনের নাম সবচেয়ে বেশী আলোচিত হচ্ছে। দীর্ঘদিন বিএনপিপন্থী আইনজীবীদের দখলে থাকা সুপ্রিম কোর্ট বারের নেতৃত্ব ছিনিয়ে নিয়ে তিনি পরপর দু’বার সভাপতি হয়েছেন। সদালাপী এই আইনজীবী ইতোমধ্যে সবার প্রিয়ভাজন হয়েছেন। ফলে অ্যাটর্নি জেনারেল হিসেবে তার নিয়োগের সম্ভাবনাই বেশী বলছেন অনেকে।

ইতোমধ্যে এএম আমিন উদ্দিন ছাড়া আরও কয়েকটি নাম আলোচনায় উঠে এসেছে। এর মধ্যে রয়েছেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরী ও ব্যারিস্টার আজমালুল হক কিউসি। এ ছাড়া সিনিয়র অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, মোমতাজ উদ্দিন ফকির এবং সম্প্রতি অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগপ্রাপ্ত অ্যাডভোকেট এসএম মুনীরের নামও আলোচনায় আছে।

পরের সংবাদ

বিচারাঙ্গনে অনিয়ম দূর করতে সমস্যার মূলে আঘাত করতে হবে: প্রধান বিচারপতি

বৃহঃ অক্টো ৮ , ২০২০
বিচারাঙ্গনে অনিয়ম দূর করতে সমস্যার মূলে আঘাত করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সদ্য প্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের স্মরণে আয়োজিত শোকসভায় বুধবার (৭ অক্টোবর) প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি এ কথা বলেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে ওই স্মরণসভার আয়োজন করে ল’ রিপোর্টার্স ফোরাম। অ্যাটর্নি […]