বার কাউন্সিল জবাব চাই…

 

ব্যারিস্টার গাজী ফরহাদ রেজা: যে বার কাউন্সিলের নেতৃবৃন্দ নিয়মিত পরীক্ষা নিতে পারে না এবং পরীক্ষার হলের নিরাপত্তা নিশ্চিত করতে পারে না তারা দয়া করে পদত্যাগ করেন। আপনারা আইনজীবী আইন শিক্ষানবিশ সকলের সাথে এবং সামগ্রিক আইনপেশার সাথে ফাজলামো করছেন। আপনি যেই হন না কেন যত বড়ো রাজনৈতিক নেতা হন না কেনো কিচ্ছু যায় আসে না! আপনারা যদি আপনাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন না করতে পারেন আপনি বা আপনারা এখনই পদত্যাগ করবেন। বিন্দুমাত্র লজ্জাবোধ সহমর্মিতা আইন পেশার মর্যাদার বিষয়ে আপনাদের চিন্তা থাকলে দয়া করে পদত্যাগ করেন। কারণ আপনারা চূড়ান্তভাবে ব্যর্থ। জি আপনারা ব্যার্থ। আপনারা ব্যর্থ, ব্যর্থ,ব্যর্থ। ধিক্কার জানাই আপনাদের।

আমার বাবা সাতক্ষীরা বারের সিনিয়র আইনজীবী হাওয়ার সুবাদে আমি আইন অঙ্গনের বিষয় জানি অনেক আগের থেকেই। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বাঘা বাঘা রাজনৈতিক আইনজীবী নেতানেত্রীবৃন্দ বর্তমানে বার কাউন্সিলের নির্বাচিত প্রতিনিধি হাওয়া সত্ত্বেও বৎসরের পর বৎসর পরীক্ষা হয় না, আর পরীক্ষা যখন হলো তখন পরীক্ষার হলে নিরাপত্তাহীনতা! কোথায় রাখবো এই লজ্জা!

যারা পরীক্ষা দিতে চায় না অনেক আগে থেকেই তারা আইন অমান্য করছে, তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিলেন না আপনারা! তারা সারাদিন ধরে রাজনৈতিক স্লোগান দেয়, সিনিয়র নেতাদের নিয়ে বাজে মন্তব্য করল, বাংলাদেশের সাবেক অ্যাটর্নি জেনারেল স্যারকে অপদস্থ করল, বর্তমান অ্যাটর্নি জেনারেল স্যারকে অপমান জনক কথা বলল, সুপ্রীম কোর্ট বারের সেক্রেটারি স্যারকে অপমান করলো, সর্বশেষ মাননীয় বিচারপতি ননী স্যারকে নিয়ে কটূক্তি করলো তার পরও কিছু করলেন না। সাহস তো আর একদিন বাড়ে নাই। দিনের পর দিন নিয়ম-নীতির তোয়াক্কা না করে আইন ভঙ্গ করার ফসল আজকের এই ঔদ্ধত্য। তাই বলছি আপনারা ব্যর্থ। আপনারা পদত্যাগ করুন।

আপনারা আমাদেরকে লজ্জায় ফেলেছেন। আপনারা অনেক বড়ো নেতা, অনেক দায়িত্ব আপনাদের, আমরা জানি সময়ের বড়ো অভাব আপনাদের। তাহলে আপনারা কেনো চেয়ার ধরে থাকেন। বার কাউন্সিল যেনো তার কার্যাবলী সুষ্ঠ ভাবে পালন করতে পারে, আইনপেশার মান মর্যাদার সঠিক নিয়ন্ত্রণ করা আপনাদের কাজ। আপনারা বলেন আপনারা কোন কাজটি সঠিক ভাবে করেছেন?

সময় মত পরীক্ষা নিয়েছেন? না। আইনজীবীদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন? না। আইন শিক্ষার্থীদের শিক্ষার মান নিয়ন্ত্রণে ব্যবস্থা নিয়েছেন? না। উচ্চ আদালতের আদেশ পালন করেছেন? না। পরীক্ষার হলে পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করেছেন? না। তাহলে করেছেন কি? আপনার আইনজীবী এবং জনগণের কাছে দায়বদ্ধ। আপনাদের জবাব দিতে হবে সবার সামনে আসতে হবে।

আইনজীবীদের দাবি বার কাউন্সিলের দায়িত্বপ্রাপ্ত কেউ প্রেস কনফারেন্স ডেকে সবার সামনে এসে বলবে কেনো নিয়মিত পরীক্ষা নেওয়া হয় না? কেনো বেআদব শিক্ষানবিশদের ব্যাপারে আইনগত পদক্ষেপ নেওয়া হয় না? কেনো পরীক্ষার হলে বিশৃঙ্খলা হলো? দোষীদের আইনের আওতায় আনা হবে কিনা? এসব প্রশ্নের জবাব দিতে হবে। আপনাদের অবশ্যই জবাব দিতে হবে। আপনারা জবাব দিতে বাধ্য।

ব্যারিস্টার গাজী ফরহাদ রেজা: অ্যাডভোকেট; বাংলাদেশ সুপ্রিম কোর্ট, প্রতিষ্ঠাতা সভাপতি; লিগ্যাল ভয়েস ফাউন্ডেশন।

পরের সংবাদ

দেনমোহর বা মোহরানা সম্পর্কিত সাধারণ কিছু তথ্যাবলী যা সকলের জানা প্রয়োজন

সোম ডিসে ২১ , ২০২০
আদালত টিভির নিয়মিত আয়োজন ‘আপনার উকিল’ অনুষ্ঠানে আজকের অতিথি সুপ্রিম কোর্টের আইনজীবী শায়লা জাহান। কথা বলেছেন দেনমোহর বা মোহরানা সম্পর্কিত এমন কিছু সাধারণ তথ্যাবলী নিয়ে যা সকলের জানা প্রয়োজন। আলোচনার এক পর্যায়ে তালাক বাণিজ্য প্রতিরোধে দেনমোহর নির্ধারণে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন উচ্চ আদালতের এই আইনজীবী। আলোচনায় দেনমোহর বা মোহরানা কি? […]
শায়লা জাহান